Home > Course > Side Dish > পুঁইমেটুলির চর্চরি ~ গরম ভাতের সাথে আর কি চাই পাতে!

পুঁইমেটুলির চর্চরি ~ গরম ভাতের সাথে আর কি চাই পাতে!

puimetuli-chorchori (Malabar Spinach Fruit)

আমার আজকের রেসিপি একটু আন কমন , কালারফুল, ঝাল মিষ্টি পুঁইমেটুলির চর্চরি। পুঁইশাকের সাথে আমরা খুবই পরিচিত, সারাবছর পুঁইশাক বাজারে ও মোটামুটি সব বাড়িতে কম বেশী দেখা যায়। কিন্তু পুঁইমেটুলির সাথে হয়ত সবাই পরিচিত নয়, কারণ এটা বছরের বিশেষ একটা সময় এবং খুব কম দিনের দেখা যায়। ফেব্রুয়ারি মাসের দিকে সাধারণত এই পুঁইমেটুলির দেখা মেলে, তাছাড়া সারাবাজার ঘুরলে পুঁইশাক যেমন মোটামুটি কম বেশি সব বিক্রেতার কাছে থাকে, পুঁইমেটুলি হাতে গোনা দুই-একজনের কাছেই দেখতে পাওয়া যায়।

কিছু অজানা তথ্য :

পুঁইমেটুলির সাথে যারা পরিচিত নও, তাদের বলি পুঁইমেটুলির আর অন্য কিছুই নয় পুঁইগাছেরই একরকম ফল বা বেরী, এটা পুঁইগাছের শেষপ্রান্তে পাতার পাশাপাশি হয়। এই গাছ হয় দুই ধরনের: ১) বাসেলা আলবা – যার কান্ড সবুজ, ফুল হলো সাদা ২) বাসেলা রুবরা – যার ফুল হলো বেগুনি, কান্ড ও বেগুনি এই ফুলগুলি দেখতে হয় কুড়ির মত, পাপড়ি বড় হয় না, ফুলগুলি একটু বড় হলে বেরীর মত দেখতে হয় যাকে আমরা বলি পুঁইমেটুলি। যখন ফুলগুলি কুড়ি অবস্থায় থাকে তখন তা স্যালাড বা গার্নিস-এ ব্যাবহার হয়। বহু প্রাচীনকাল থেকে এই পুঁইফুল এশিয়ায় বিষনাশক ও ব্যাথানাশক হিসাবে ব্যবহার হয়। বেগুনি বেরীগুলি এশিয়াতে ডাই ও খাবারের রং-এ ব্যবহার হয়, আবার এই বীজ শুকনো করেই আবার নতুন গাছ বসানো হয়। আয়ুর্বেদে পুঁইমেটুলির জুসকে Conjunctivtis চিকিৎসাতে ব্যবহার করা হয়।

আমার আজকের রেসিপি পুঁইমেটুলির চর্চরিতে আমি বেগুনি পুঁইমেটুলি ব্যবহার করেছি, কারণ আমি আমার মাকেও দেখেছি ওই বেগুনি রঙের পুঁইমেটুলি সবসময় রান্নায় ব্যবহার করতে। এই পুঁইমেটুলির চর্চরি আমার মায়ের থেকেই শেখা। মা এই রান্নাটা নিরামিষও করে, আবার চিংড়িমাছ দিয়েও করে। দুটোই খেতে এত অসাধারণ বলে বোঝাতে পারব না। আজ আমি তোমাদের সঙ্গে নিরামিষ পুঁইমেটুলির চর্চরি শেয়ার করব, আমি পুঁইমেটুলির চর্চরি এতটাই ভালোবাসি যে কোনকিছু ছাড়াই শুধুমাত্র এই চর্চরি দিয়ে পুরো ভাত খেয়ে নিতে পারি। চল দেখি তোমাদের পাতে এই পুঁইমেটুলির চর্চরি কতটা জায়গা করে নিতে পারে।

উপকরণ
  • পুঁইমেটুলি – ৩৫০গ্রাম
  • মুলো মাঝারি মাপের – ১টা
  • মাঝারি মাপের আলু – ১টা
  • সিম – ৭ থেকে ৮ টা
  • ছোট বেগুন – ৩ থেকে ৪ টা
  • চেরা কাঁচা লঙ্কা – ৬ থেকে ৭ টা
  • গোটা শুকনো লঙ্কা – ২
  • হলুদ গুড়ো – হাফ চা চামচ
  • পাঁচ ফোড়ন – হাফ চা চামচ
  • নুন স্বাদ মত
  • চিনি স্বাদ মত
  • সরষের তেল – ৪ থেকে ৫ টেবিল চামচ

সময় প্রয়োজন : প্রায় ৩০ মিনিট

প্রণালী

স্টেপ ১

পুঁইমেটুলির চর্চরি রান্না শুরু করার আগে, পুঁইমেটুলি হাফ ইঞ্চি টুকরো করে কেটে নিতে হবে। এবং সমস্ত সবজিও ছোট টুকরো করে কেটে, ভালো ভাবে পরিষ্কার করে ধুয়ে, জল ঝরিয়ে নিতে হবে।

স্টেপ ২

প্রথমে কড়াইতে তেল গরম করে, তাতে শুকনো লঙ্কা ও পাঁচ ফোড়ন দিতে হবে। ফোড়ন যখন ফাটতে শুরু করবে, তখন ওই তেলে আলু, মুলো ও সিম দিয়ে ভাজতে হবে আর ভাজার সময় সামান্য নুন দিয়ে দিতে হবে।

স্টেপ ৩

এসবজিগুলো সামান্য নরম হলে তাতে পুঁইমেটুলি, বেগুন, কাঁচা লঙ্কা ও হলুদ দিয়ে আরো কিছুক্ষণ ভাজতে হবে।

স্টেপ ৪

সবজিগুলো ভালোভাবে ভাজা হয়ে গেলে পরিমানমত নুন ও জল ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর কড়াইতে চাপা দিয়ে সবজি সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে।

স্টেপ ৫

সমস্ত সবজি ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে নিতে হবে। স্বাদ অনুযায়ী এই কারণেই বললাম, এই চর্চরি মিষ্টি মিষ্টি খেতে আমার খুব ভালো লাগে, তোমরা তোমাদের মত মিষ্টি বেশি বা কম করে নিও।

চর্চরিটা যখন মাখা মাখা হয়ে আসবে, তখন ঝটপট কড়া থেকে নামিয়ে রাখো; নাহলে এটা বেশি শুকনো হয়ে যাবে। আর বেশি শুকনো হলে এটা ভালো লাগবেনা। কটমট্-এ পুইমেটুলির চর্চরি একদম তেরী হয়ে গেছে, গরম গরম ভাত দিয়ে খাবার জন্যে।

আর বন্ধুরা খেয়ে জানাতে ভুলোনা যেন কটমট্-এ পুঁইমেটুলির চর্চরি খেয়ে, মায়ের হাতের চর্চরির কথা মনে পড়ল কিনা ?

Please Note: If you are comfortable with English only then Check below, all the Ingredients and Procedure is clearly written in English for your convenience.

Recipe: PuiMetuli Chorchori

We are very familiar with Puishak (Malabar spinach), Puishak has seen more or less in the market and almost all the houses throughout the year. But not everyone is familiar with Puimetuli because it’s available for very few days in the market. This Puimetuli is usually seen in the month of February, moreover, when you go around the market, you can see the PuiMetuli in one or two of the vendors.

Some Unknown Facts :


For those who are not familiar with Punimetuli, I say that Punimetuli is nothing but a kind of fruit or berry of Pui tree, it is on the end of the tree along with the leaves. There are two types of this tree: 1) Basela Alba – whose stem is green, the flower is white 2) Basela Rubra – whose flowers are purple, stems, and purple. These flowers look like twigs, the petals do not grow big, if the flowers are a little big they look like berries which we call PuiMetuli.

When the flowers are in their twenties, they are used in salads or garnishes. This flower has been used as an antidote and painkiller in Asia since ancient times. Purple berries are used in dyes and food dyes in Asia, after which the seeds are dried and replanted. In Ayurveda, Punimetuli juice is used to treat conjunctivitis.


I used purple PuiMetuli in my today’s recipe PuiMetuli Chorchori because I also saw my mother use that purple PuiMetuli in cooking all the time. This PuiMetuli Chorchori, I learned from my mother. Mom also makes this dish vegetarian, and also with shrimp. I can’t say it’s so great to eat both. Today I will share with you vegetarian PuiMetuli Chorchori, I love PuiMetuli Chorchori so much that I can eat whole rice with only this Chorchori without anything. Let’s see how much you guys like this recipe!

To know more Health Benefits of Pui Metuli (Malabar spinach) Click Here.

INGREDIENTS
  • Tender Pui Metuli (Malabar Spinach Fruit), cut into ½ inch
  • 1 small size Mulo (Radish) cut in cubes
  • 1 medium size aloo(potato) cut in cubes
  • 7-8 Shim (Flat beans) cut into 1 inch pieces
  • 3 – 4 Small size Begun (Brinjal) cut in cubes
  • 7-8 Minced green chilies
  • 2 Dry Chilies
  • Turmeric Powder – ½ tsp
  • Panch Phoron – ½ tsp
  • Salt as per taste
  • Sugar as per taste
  • Muster oil 3-4 tbsp

TIME REQUIRED : around 30 minutes

PROCEDURE

STEP 1

Heat oil in a kadai, add panch phoron and dry chilies.

STEP 2

When start spluttering add aloo, Mulo (Radish), Shim (Flat Beans), and green chilies. Then sauté till vegetables are slightly soft.

STEP 3

Add pui metulii, begun, salt and turmeric powder, and fry for a few minutes, after that Add 2 cups of water, cover them with a lid, and cook till vegies are soft.

STEP 4

Finally, mix some sugar according to taste, Now Turn off the flame and keep it covered, and give about 3 minutes of standing time and Pui Metuli chorcori is ready to serve.
*** If you want to try something different recipe then try this Sojne Phuler Posto and believe me you love this ***

foodsfunda
Dedicated to all the food lovers. We share Easy Homemade Recipes, Experimental Recipes, Quick Recipes and lot's of Tips and Hacks which will makes your life more easy and problem FREE.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *