Home > Course > Curries > সজনেফুলের পোস্ত – বন্ধুরা তোমারা শুনেছ কখনো?

সজনেফুলের পোস্ত – বন্ধুরা তোমারা শুনেছ কখনো?

Sojne-Phuler-Posto by foodsfunda.com

আমারা সবাই সজনেডাঁটার সঙ্গে খুবিই পরিচিত কারণ সজনে ডাঁটা প্রায় সারা বছরই যেমন বাজারে দেখা যায়, তেমনি গৃহস্ত বাড়িতে এই ডাঁটা রান্নায় ব্যবহার হয়। কিন্তু সজনে ফুল খুব অল্প সময়ের জন্য বাজারে দেখা যায়, খুব বেশি হলে এক থাকে দেড় মাস। তাই সজনেফুল রান্নায় ব্যবহারও খুব কম হয়, আর রান্না বলতে সজনে ফুলের বড়াই বেশির ভাগ বাড়িতে হয়ে থাকে। কিন্তু বুন্ধুরা আজ আমি সজনে ফুলের বড়া নয়, সজনেফুলের পোস্ত (Sojne Phuler Posto) তোমাদের সাথে শেয়ার করব। সজনেফুলের পোস্ত খুব কম তেলে যেমন রান্না করা হয় তেমনি খুব কম সময়ও লাগে, আর খেতেও লাগে দুর্দান্ত।

কিছু অজানা তথ্য :


রান্না শুরু করার আগে সজনেফুলের কিছু Interesting তথ্য শেয়ার করতে চাই। তোমরা কেউ কেউ শুনলে অবাক হবে সজনেফুলের চা সবথেকে বেশি Popular, কারণ এর পুষ্টিগুণ এতটাই বেশি যে এটাকে Powerful Medicine হিসাবে গণ্য করা হয়। সজনেফুল ও ডাঁটা POX এর প্রতিষেধক হিসাবে কাজ করে এটা আমরা শৈশবকাল থেকে শুনে আসছি। এখন সজনে ফুল দিয়েও POX এর অনেক Medicine তৈরী হয়। কিন্তু সজনে ফুলের রেনু যে কতটা উপযোগী তা কি তোমাদের জানা আছে? এই রেনু হলো একটা ভালো উৎস যেখান থেকে মৌমাছিরা মধু উৎপাদন করতে পারে। সজনে ফুল শুধু আমাদের শরীরের জন্য নয় পাশাপাশি কিছু কিছু গাছের জন্যও খুবই উপযোগী।এই ফুলের রস করে সেইসব গাছে স্প্রে করেলে তার ফলন ক্ষমতাও অনেক বেশী বেড়ে যায়। তো বন্ধুরা বুঝতে পারলে সজনে ফুল দিয়ে শুধু বড়া বা পোস্ত হয়না আরো কত কাজে এটা ব্যবহার হয়।

আমরা সজনে ফুলের বড়া তো মা, ঠাকুমার থাকে অনেক শুনেছি, এইবার সজনে ফুলের পোস্ত করে তাদের একটু চমকে দেওয়া যাকনা।

উপকরণ
  • সজনে ফুল – ৩ কাপ
  • আলু – ১ টা (ছোট চৌকোকরে কাটা)
  • পেঁয়াজ – ৩ টে (কুচানো)
  • কাঁচা লঙ্কা – ৬-৭ টা (কুচানো)
  • পোস্ত বাটা – ২-৩ টেবিল চামচ
  • লাল লংকাগুড়ো – ১ চা চামচ
  • হলুদ গুড়ো – হাফ চা চামচ
  • কালো জিরে – হাফ চা চামচ
  • সরষের তেল – ৪ থেকে ৫ টেবিল চামচ
  • নুন স্বাদ অনুযায়ী

সময় প্রয়োজন : প্রায় ৩০ মিনিট

প্রণালী

স্টেপ ১

সজনে ফুলগুলি ডাল থাকে ছাড়িয়ে ভলোভাবে ধুয়ে নিতে হবে। এরপর ঝুড়ির মধ্যে রেখে, জল ঝরিয়ে ভালোভাবে শুকনো করে নিতে হবে।

স্টেপ ২

কিছুটা সরষের তেল কড়াইতে গরম করে, তাতে কালো জিরে ফোড়ন দিতে হবে। একটু নাড়া-চারা করার পর যখন কালো জিরের একটা সুগন্ধ বের হবে ঠিক সেই সময় পেঁয়াজ কুচি ও কাঁচালঙ্কা কুচি তেলের মধ্যে দিয়ে দিতে হবে।

স্টেপ ৩

পেঁয়াজ ভাজতে ভাজতে যখন হাল্কা রং ধরতে শুরু করবে, তখন টুকরো করা আলু ও সামান্য নুন কড়াইতে দিতে হবে। আলুর সাথে নুন দেওয়ার কারণ হলো আলু যাতে তাড়াতাড়ি নরম হয়। আলুটা কিছুক্ষণ ধরে চাপা দিয়ে ভাজতে হবে। আলুটা যখন একটু নরম হয়ে আসবে তখন সজনে ফুল ওই তেলের মধ্যে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে, আর বন্ধুরা এই কথা মাথায় রেখো এতক্ষণ পর্যন্ত যা আমি বললাম পুরো ব্যাপারটা হাল্কা আঁচে একটু ধৈর্য ধরে করতে হবে।

স্টেপ ৪

সজনে ফুলটা একটু ভাজা ভাজা হয়ে গেলে তাতে নুন,হলুদ ও পোস্তবাটা মিশিয়ে ভালোভাবে কয়েক মিনিট ধরে কষতে হবে। এরপর সামান্য জল মিশিয়ে চাপা দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। সবকিছু ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে প্রিয়জনকে পরিবশেন করে দেখো কি surprise তোমার জন্য অপেক্ষা করছে … আর সেটা আমাকে জানাতে ভুলোনা যেন।

Please Note: If you are comfortable with English only then Check below, all the Ingredients and Procedure is clearly written in English for your convenience.

Recipe: Sojne Phuler Posto

We are all very familiar with drumstick because drumstick is commonly used in cooking at home as well as it’s available in the market throughout the year. But Sojne flower can be seen in the market for a very short time, like around one and a half months. So the use of the Sojne flower in cooking is very rare, and it’s “Vada” preparation is the most common recipe. But friends, today I will share with you the recipe of Sojne Phuler Posto. It can be cooked in very little oil and takes very little time, and it’s very tasty.

Some Unknown Facts :


Before starting cooking, I would like to share some interesting facts about Sojne Phool. But do you know how useful the flower pollen is? This pollen is a good source from which bees can produce honey. Sojne flowers are very useful not only for our bodies but also for some plants. The juice of this flower is sprayed on those trees to increase its yield. So, friends, you can understand there are so many other uses of its flowers.

Some of you will be surprised to hear that Sojne Phuler tea is the most popular because its nutritional value is so high that it is considered as a powerful medicine. Sojne Phool and drumstick act as POX antidote and we have been hearing since childhood. Now a lot of POX medicine is made from Sajna flowers.

We’ve heard a lot about Sojne Phooler Vada from Mom and Grandma. This time, let’s surprise them with Sojne Phuler Posto.

Click Here to learn more about Sojne Phul health benefits.

INGREDIENTS
  • 3 cup Sojne Phul (Moringa Flowers)
  • 1 medium size Potato (cut in small cubes)
  • 3 medium size Onion (chopped)
  • 6 to 7 Green Chilies (chopped)
  • 2½ tbsp Posto (poppy seeds) paste
  • 1 tsp Red chilli powder
  • ½ tsp Turmeric powder
  • ½ tsp Kalo Jira (Black Onion Seeds)
  • Salt (to taste)
  • 4-5 tbsp Mustard Oil

TIME REQUIRED : Less than 30 minutes

PROCEDURE

STEP 1

Thoroughly wash the Sojne Phul (Moringa Flowers) and keep on a strainer to remove excess water.

STEP 2

Heat some Mustard Oil in a pan. Now lower the flame, add Kalo Jira, Onion, Green Chilies and fry until onions become golden.

STEP 3

Add the cubed potatoes and salt, then sauté until the potatoes are tender. Now add Sojne Phul, turmeric powder, red chili powder, and fry for a few more minutes, after that Poured the Posto paste together and mix well, now add some water depends on consistency.

STEP 4

Cover the pan over medium flame, until the potatoes are well cooked. Now Sojne Phuler Posto with plain rice is ready to serve.

foodsfunda
Dedicated to all the food lovers. We share Easy Homemade Recipes, Experimental Recipes, Quick Recipes and lot's of Tips and Hacks which will makes your life more easy and problem FREE.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *