Home > Course > Curries > অমলেট কারি ~ আজ ডিমের অমলেট হোক একটু অন্যভাবে

অমলেট কারি ~ আজ ডিমের অমলেট হোক একটু অন্যভাবে

Omelette-Curry | Egg Curry

অতি সহজ ও সাধারন আমার আজকের রেসিপি হল অমলেট কারি (Omelette Curry)। সমস্ত এগ প্রেমীদের জন্য আজকের এই রেসিপিটা ডেডিকেট করলাম, সাথে আমি আমার ডিয়ার Husband কেও ডেডিকেট করলাম। কারন অমলেট কারি হল ওর খুবই পছন্দের রেসিপির মধ্যে একটা, আর আমার মনে হয় যে যারা ডিম পছন্দ করে তারা এই অমলেট কারিও পছন্দ করবে। ডিম হল এমনই একটা জিনিস যা সুস্বাদু ও পুষ্টিগুনে ভরপুর, সাথে সাথে ডিম দিয়ে খুব সহজেই কিছু খাবার চট করে বানিয়ে ফেলা যায়, আর এই কারনেই ডিম হল বেশীর ভাগ মানুষের কাছেই খুব প্রিয়। ছোটোবেলা থেকে ডিম আমিও খুব পছন্দ করি। সবার হয়ত রান্নার হাতেখড়ি হয় চা দিয়ে, কিন্তু তোমরা শুনলে হাসবে না অবাক হবে, তা আমি জানিনা, আমি প্রথম ডিমের ঝোল বানাতে শিখেছিলাম। আর চা বানানো শিখেছি বিয়ের পর, আমার Husband-এর কাছে। আমি সবসময় ডিমেরঝাল বা ডিমেরঝোল বানাতাম, অমলেট কারি বানানো শিখতে হয়েছিল আমার Husband-এর জন্যে। প্রায় দিনের ডিমের ঝোল ও ঝাল থেকে একটু আলাদা আজকের অমলেট কারি আশা করব তোমাদেরও ভালো লাগবে।

কিছু অজানা তথ্য :

অমলেট কারি শুরু করার আগে ওমলেট সম্পর্কে চট করে দুই একটা তথ্য তোমাদের সাথে শেয়ার করব। মনে করা হয় যে অমলেট প্রথম ফ্রান্স-এ বানানো হয়েছিল। অমলেট হল ফরাসী শব্দ আলেমেলের রূপান্তর। আবার কেউ কেউ বলেন যে, রোমানরা প্রথম অমলেট তৈরী করেছিল। যেহেতু তারা সেটা ডিম ও মধু দিয়ে মিষ্টি স্বাদের তৈরী করেছিল, তাই তার নাম দিয়েছিল ওভামিল। শোনা যায় যে নেপোলিয়ন বোনাপাট যখন তার সেনা বাহিনী নিয়ে ফ্রান্সের দক্ষিনে যাত্রা করেছিলেন, তখন পথে বেসিয়েরেস শহরের কাছে একটি ছোটো গ্রামে বিশ্রামের জন্যে দাড়িয়েছিলেন। সেই সময় তার এক অনুগত কর্মচারী তাকে প্রথম একটা অমলেট রান্না করে খাইয়েছিল। সেই ওমলেট তার এতই ভালো লেগেছিল, যে তিনি সেই গ্রামের সমস্ত ডিম কিনে নিয়েছিলেন তার সেনাবাহিনীদের অমলেট খাওয়াবেন বলে। এবং সেই সব ডিম দিয়ে যে বিশাল অমলেট তৈরী হয়েছিল, তার নাম দেওয়া হয়েছিল ইস্টার।

চলো এবার রেসিপিটা শুরু করা যাক।

উপকরণ
গ্রেভির জন্যে:

  • আলু মাঝারি সাইজের – ২টো
  • পিঁয়াজ বড় সাইজের (বাটা) – ২টো
  • আদাবাটা – হাফ চা চামচ
  • রসুনবাটা – এক চা চামচ
  • টমাটো কুচি (বড় সাইজের)– ১টা
  • হলুদগুঁঁড়ো – হাফ চা চামচ
  • লঙ্কার গুঁঁড়ো – ২ চা চামচ
  • সরষের তেল – ৩ থেকে ৪ টেবিল চামচ
  • নুন ও চিনি স্বাদ মত
  • কাসুরি মেথি – হাফ চা চামচ
ওমলেটের জন্যে:

  • ডিম – ২টো
  • পিঁয়াজ কুচানো – ২টো
  • কাঁচালঙ্কা কুঁচি – ২ থেকে ৩টে
  • নুন – হাফ চা চামচ
  • সরষের তেল – ২ টেবিল চামচ

সময় প্রয়োজন : প্রায় ৪০-৪৫ মিনিট

প্রণালী

স্টেপ ১

অমলেট কারি বানানোর জন্যে প্রথমে ওমলেট তৈরী করে নিতে হবে। তোমরা হয়ত সবাই অমলেট বানাতে জানো, কিন্তু তবুও আমি যতটা সম্ভব ছোট্ট করে বলে দিতে চাই। ডিম, নুন, পিঁয়াজ কুঁচি ও কাঁচালঙ্কা কুঁচি দিয়ে ভালো ভাবে ফেটিয়ে নিতে হবে। এরপর একটি প্যান-এ তেল গরম করে, তাতে ডিমের ব্যাটার দিয়ে কম আাঁচে ডিমটা ভাজতে হবে। যেহেতু এটা কারি হবে তাই বেশী কড়া করে না ভাজাই ভালো। প্যান থেকে অমলেট নামিয়ে ১ ইঞ্চি চৌক করে কেটে নিতে হবে। তোমরা তোমাদের ইচ্ছামত ওমলেট কেটে নাও, বা গোটাও রাখতে পারো।

স্টেপ ২

একটি প্যান বা কড়াতে তেল গরম করে, নুন ও হলুদ দিয়ে আলুর টুকরো ভেজে তুলে রাখতে হবে। আলুগুলো একটু লালচে করে ভাজলে টেস্ট ভালো হবে।

স্টেপ ৩

প্যান-এ আবার একটু তেল গরম করে তাতে পিঁয়াজ বাটা দিয়ে ভালো করে ভাজতে হবে। পিঁয়াজের কালার চেঞ্জ হতে শুরু করলে তাতে প্রথমে রসুন বাটা দিয়ে কিছুক্ষন কষাতে হবে।

স্টেপ ৪

এরপর প্যান-এ টমাটো কুচি ও নুন দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। এর মাঝে লঙ্কা গুড়ো, হলুদ গুড়ো, আদা বাটা ও সামান্য জল দিয়ে একটা পেস্ট বানিয়ে নেব। টমাটো পুরোপুরি গলে গেলে তাতে ওই পেস্ট দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। সামান্য চিনি দিয়ে মশলাটা কষতে হবে আরো কিছু সময়। মশলা যখন তেল থেকে আলাদা হতে শুরু করবে তখন ২ কাপ মত গরম জল দিয়ে ভালো ভাবে মিশিয়ে নেব।

স্টেপ ৫

আলু মশলার সাথে ভালো ভাবে কষানো হয়ে গেলে বেশ কিছুটা গরম জল দিয়ে দতে হবে। গ্রেভি ফুটে উঠলে তাতে ভাজা আলু ও অমলেট টুকরো দিয়ে ভলো ভাবে মিশিয়ে, তাতে একটু কাসুরি মেথি দিয়ে, কম আাঁচে চাপা দিয়ে কিছুক্ষন রান্না করতে হবে।

স্টেপ ৬

আলু সুসেদ্ধ হয়ে গেলে ও অমলেট টুকরোগুলি ফুলে উঠলে, চট করে নামিয়ে রুটি বা ভাতের সাথে গরম গরম পরিবেশন কর লাঞ্চ বা ডিনারে।

যদি সাবেকী কোনো কারি বানাতে চাও তাহলে বাঁধাকপির তরকারী ট্রাই করে দেখতে পারো, আশাকরি এই রেসিপিটাও ভালো লাগবে।

Please Note: If you are comfortable with English only then Check below, all the Ingredients and Procedure is clearly written in English for your convenience.

Recipe: Omelette Curry

My today’s recipe is Omelette Curry which is very easy and simple. It’s dedicated to all the egg lovers, along with my Dear Husband too. Because Omelette curry is one of his favorite recipes, and I think those who like eggs will also like this Omelette curry. Eggs are something that is delicious and nutritious, as well as can be easily made into some food with eggs, and this is why eggs are very popular with most people. I also like eggs very much since childhood. Everyone may start their cooking journey with tea, but you will be surprised to hear that I did not know how to make tea, I first learned to make egg curry. And I learned to make tea after marriage, from my husband. I always made egg curry, I had to learn how to make Omelette Curry for my husband. I hope you like today’s Omelette Curry, which is a little different from the egg curry.

Some Unknown Facts :

Before I start making Omelettes, I will share a couple of information about omelets with you. It is believed that the Omelette was first made in France. Omelette is transformed into the French word Alemel, again some say that the Romans made the first Omelette. Since they made it sweet with eggs and honey, they named it “Ovamil”. It is said that when Napoleon Bonaparte marched south of France with his army, he stopped to rest in a small village near the town of Brassieres. At that time, one of his loyal servants cooked and fed him the first Omelette. He liked the Omelette so much that he bought all the eggs in the village to feed his army Omelette. And the huge Omelette that was made with those eggs was named Easter.

INGREDIENTS
For Curry

  • 2 medium size Potatoes (Cut in fingers)
  • Onion paste – 2 pcs big size
  • Ginger paste – ½ tsp
  • Gerlic paste – 1 tsp
  • 1 big Tomato (Chopped)
  • Turmeric powder – ½ tsp
  • Red Chili powder – 2 tsp
  • Muster oil – 3 to 4 tbsp
  • Salt & Sugar as per taste
  • Kasuri Methi – ½ tsp
For Omelettle

  • Eggs – 2 pcs
  • Onion(chopped) – 1 pcs medium size
  • Green chilies (chopped) – 2 to 3 pcs
  • Salt – ½ tsp
  • Muster oil – 2 tbsp

TIME REQUIRED : Around 40-45 minutes

PROCEDURE

STEP 1

We need to prepare Omelette at first, all of which you know how to prepare but, still, I’m telling you as quickly as possible. Whisk the eggs with salt, onion, and green chilies. Heat some oil in a frying pan. When the oil is hot, pour the egg batter into the pan and cook on low flame till the batter gets dry and the color come light golden brown. Do the same process on the other side, then remove from the pan cut the Omelette into 1-inch square and keep aside.

STEP 2

Heat some oil in a pan and fry the potatoes until soft and color come brown. remove from pan keep aside.

STEP 3

Now again heat some oil in a pan, add onion paste and fry for few min till change the color. Now add one by one garlic, saute for another few mins.

STEP 4

Add chopped tomato and some salt, mix it very well. By this time make a paste with red chili powder, some turmeric, ginger paste, and little water. Now add this paste When the tomato is smashed and mix it well. Add some sugar and stir the masala until it is detached from the oil. Then add 2 cups of hot water.

STEP 5

When the water become boil add fried potatoes and Omelette pieces. Mix them gently.Lastly add some kasuri Methi and Cover it with a lid.Then wait for few mins.

STEP 6

When potatoes are peoperly soft and omelette pieces are floppy, then turn off the flame. Serve warm with roti or rice.

Click Here to know more about Egg Nutrition Value.
Courtesy: www.eggs.ca

foodsfunda
Dedicated to all the food lovers. We share Easy Homemade Recipes, Experimental Recipes, Quick Recipes and lot's of Tips and Hacks which will makes your life more easy and problem FREE.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *