Home > Dessert > ক্যারোট কাঁদ ~ সুস্বাদু এই সন্দেশ আজই বাড়িতে বানান সহজেই

ক্যারোট কাঁদ ~ সুস্বাদু এই সন্দেশ আজই বাড়িতে বানান সহজেই

carrotkand

বন্ধুরা চল আজ একটু মিষ্টি মুখ হয়ে যাক ক্যারোট কাঁদ দিয়ে। আমরা মনে করি যে ইন্ডিয়ান খাবার মিষ্টি ছাড়া অসম্পুর্ণ, তাই যে কোনো অনুষ্ঠােনেে মিষ্টি থাকবেই কারণ মিষ্টিকে শুভ বলে মনে করা হয়। আমরা আমাাদের বাড়িতে দশমী, লক্ষীপুজো, কালীপুজো এইসব সময় গুলোতে বিভিন্ন ধরনের মিষ্টি বানিয়ে থাকি, তার মধ্যে আছে নাড়ু, লাড্ডু, বরফি, কালাকাঁদ, এছাড়াও বিভিন্ন ধরনের মিষ্টি। India-তে কিছু নামকরা মিষ্টি আছে, যার উত্স কিন্তু India নয়, বহু আগে মধ্যপ্রাচ্য ও অন্যান্য বিভিন্ন দেশের ব্যবসায়ীরা India-তে এসে এই মিষ্টি তৈরী করা শিখিয়েছিল, পরে এটা আমরা আমাদের নিজেদের মত করে বানিয়ে নিয়েছি। তার মধ্যে গোলাবজামুন, জিলিপি, সিমুই, সুজি ও কালাকাঁদেরও নাম আছে। আজ আমি তোমদের সাথে শেয়ার করব একটু অন্য স্বাদের কালাকাঁদ যা ছানার সাথে সাথে গাজরের গুনে ভরপুর। আজকের রেসিপি ক্যারোট কাঁদ (CarrotKand) আমি শিখেছিলাম আমার এক দিদির থেকে, রেসিপি দিদির থেকে শেখা হলেও নাম করণ করেছিল আমার husband, শুধু এইটা নয় এইরকম কিছু ইউনিক রেসিপির নামকরণ হলো তারই অনুদান।

এই মিষ্টি তোমরা হয়ত কোনো কোনো দোকানেও দেখতে পাবে কিন্তু, তাতে গাজরের স্বাদ কতটা পাও তা তোমদের বলার কিছুই নেই। কিন্তু তোমরা যদি বাড়িতে এই ক্যারোট কাঁদ কর তোমরা দোকানের সাথে এর পার্থক্য নিজেরাই বুঝতে পারবে। এই ক্যারোট কাঁদ দোকানের তুলনায় সুস্বাদু ও স্বাস্থ্যকর।

কিছু অজানা তথ্য :

এই সুস্বাদু ক্যারোট কাঁদ তৈরী করার আগে কালাকাঁদ সম্পর্কে কিছু তথ্য তোমাদের সাথে চটপট শেয়ার করে ফেলি। কালাকাঁদ হলো একটা খুব Popular মিষ্টি, যা আমরা সকলেই জানি। কিন্তু কালাকাঁদ তার প্রথম পরিচিতি পেয়েছিল ঝুমরি তালাইয়াতে। ঝুমরি তালাইয়া ঝাড়খন্ডে অবস্থিত, শোনা যায় যে কালাকাঁদের উত্স হলো রাজস্থান। কিন্তু কালাকাঁদ সম্পর্কে তখন কেউ বিশেষ জানতনা। ভারটি ব্রাদার ঝুমরি তালাইয়াতে এসে নতুন ভাবে, ক্রিমি স্বাদে কালাকাঁদ তৈরী করলেন। এবং ওই কালাকাঁদ ঝুমরি তালাইয়া বাজারে বিক্রি করে, বাজারে সাড়া ফেলে দিলো। এইভাবে ধীরে ধীরে ঝুমরি তালাইয়ার কালাকাঁদ তার অনবদ্য স্বাদের জন্য চারিদিকে ছড়িয়ে পড়ল ও একটা নিজস্ব পরিচিতি পেলো। এইভাবে কালাকাঁদ যেমন ঝুমরি তালাইয়াতে তার পরিচিতি পেল, ঠিক তেমন ঝুমরি তালাইয়াও কালাকাঁদের জন্যে মানুষের কাছে একটা পরিচিয় পেল। এখানে বললে ভুল হবে না, ঝুমরি তালাইয়া ও কালাকাঁদ হল একে অপরের পরিপূরক।

চল বন্ধুরা, দোকানের মত দেখতে, কিন্তু দোকানের চেয়ে বেশী সুস্বাদু আজকের এই ক্যারোট কাঁদ বানিয়ে সবাইকে চমকে দিই!

উপকরণ
  • গাজর (কোরা) – হাফ কাপ
  • ছানা – ২ কাপ
  • ক্ষীর – হাফ কাপ
  • চিনি গুঁড়ো – হাফ কাপ
  • এলাচ গুঁড়ো – হাফ চা চামচ
  • ঘি পরিমান মতো
  • কাজু কুচানো – ১ টেবিল চামচ

সময় প্রয়োজন : প্রায় ১৫ মিনিট

প্রণালী

স্টেপ ১

প্রথমে ছানা ভালো করে হালকা হাতে মাখতে হবে। ছানা মাখার সময় একটা জিনিস মাথায় রাখতে হবে, ছানা যাতে কোনো ভাবে শুকনো না হয়ে যায়। আর ছানা বেশী চাপ দিয়ে মাখলে ছানার ক্রিম বা তেল বেরিয়ে আসে।

স্টেপ ২

একটি প্যান-এ ঘি গরম করে তাতে কাজুগুলো একটু ভেজে নিতে হবে।

স্টেপ ৩

এরপর ওই প্যান-এ ছানা দিয়ে কম আঁচে নাড়তে হবে, ছানা আঁচে বসিয়ে কখনোও হাত থামানো যাবে না, তাহলে ছানা প্যান-এ লেগে যেতে পারে।

স্টেপ ৪

ছানা নাড়াচাড়া করতে করতে সাইড থেকে তেল বেরিয়ে এলে, তখন তার মধ্যে একে একে ক্ষীর, গাজর ও চিনি দিয়ে আরো কিছুক্ষণ নাড়তে হবে।

স্টেপ ৫

মিশ্রণটি যখন ঘন হতে শুরু করবে তখন তার মধ্যে কাজুবাদাম কুচি ও এলাচগুঁড়ো ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

স্টেপ ৬

যখন মিশ্রণটি প্যান থেকে ছেড়ে আসতে শুরু করবে তখন সেটা একটা ঘি মাখানো থালায় বা প্লেটে ঢেলে নিতে হবে।

স্টেপ ৭

২-৩ ঘন্টা পর পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে, চৌকো করে কেটে প্লেটে সাজিয়ে পরিবেশন কর। আর তোমরা চাইলে ৩০ মিনিট ফ্রিজে রেখেও সেট করতে পারো।

কি বন্ধুরা,আমাকে জানাবে তো ক্যারোট কাঁদ সবার কেমন লাগলো?

Please Note: If you are comfortable with English only then Check below, all the Ingredients and Procedure is clearly written in English for your convenience.

Recipe: Carrotkand

We think that Indian food is incomplete without sweets, so there must be sweets in any occasion because sweets are considered auspicious. In our house, we make different types of sweets including Naru, Laddu, Barfi, Kalakand, etc during the – Dashami, Laxmipujo, Kalipujo, etc. There are some well-known sweets in India, the source of which is not India, but long ago traders from the Middle East and other countries came to India and taught us how to make these sweets, then we made it our own. Among them are Golabjamun, Jillipi, Samui, Suji, and Kalakand. Today I am going to share with you a little different taste of kalakand which is full of carrot along with Chana. Today’s recipe is Carrot Kand. I learned it from one of my sisters. Although I learned the recipe from my sister, my husband named it.

You may have seen this sweet in some shops, but there is nothing to tell you how much carrot it tastes like. But if you try this Carrotkand at home, you will understand the difference between it and the shop. This Carrotkand is tastier and healthier than the shop.

Some Unknown Facts :


Before making this delicious carrot kand, let me share with you some information about Kalakand. Kalakand is a very popular sweet, which we all know. But Kalakand got his first acquaintance in Jhumri Talaiya. Jhumri Talaiya is located in Jharkhand, it is heard that the source of Kalakand is Rajasthan. But no one knew much about Kalakand then. Varti-Brother came to Jhumri Talaiya and made kalakand in a new, creamy taste. And he sold that Kalakand Jhumri Talaiya in the market and responded in the market. Thus gradually spread all around of Jhumri Talaiya for its impeccable taste and gained an identity of its own. In this way, just as Kalakand got his acquaintance in Jhumri Talaiya, so did Jhumri Talaiya get an introduction to people for Kalakand. It would not be wrong to say here that Jhumri Talaiya and Kalakand are complementary to each other.

Come on guys, let’s make this Carrotkand today and surprise everyone!

INGREDIENTS
  • Carrot (Grated) – ½ cup
  • Chhena (an Indian cottage cheese) or farmer’s Cheese – 2 cups
  • Sugar – 1 cup
  • Mawa – 1 cup
  • Cardamom Powder – ½ tsp
  • Ghee – ½ tsp
  • Kaju (chopped) – 2 tbsp

TIME REQUIRED : around 15 minutes

PROCEDURE

STEP 1

In a bowl mash, the chhena very well with light hand.

STEP 2

heat ghee in a pan and fry the Kaju till light brown.

STEP 3

Cook the chhena in a thick bottom pan on medium flame, after that constant stir till the chhena becomes thick and starts leaving the sides of the pan.

STEP 4

Okay! now add carrot, sugar, mawa, and cook until no fluid is left, but wet consistency is the mixture.

STEP 5

When the mixture becume thickd add the Kaju and cardamom. mix it very well. and transfer to mold or serving dish and leave to set.

STEP 6

When the mixture came out from the pan, transfer to mold or serving dish and leave to set.

STEP 7

Cool it and cut it in any form you want, and here I ‘m giving it the form of tangles.

Now your CarrotKand is ready to serve.

*** You can also try this dessert as well Patishapta ***

Click Here to know more about Carrots nutrition value.
Courtesy: www.healthline.com

foodsfunda
Dedicated to all the food lovers. We share Easy Homemade Recipes, Experimental Recipes, Quick Recipes and lot's of Tips and Hacks which will makes your life more easy and problem FREE.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *