Home > Course > Curries > তেল কইতে তেল নেই! তা ও আবার হয় নাকি…

তেল কইতে তেল নেই! তা ও আবার হয় নাকি…

Tel koi by foodsfunda.com

আমরা বাঙালিরা হলাম মাছের পোকা, তাই প্রতিদন পাতে আমাদের মাছ থাকবেই। কথায় আছে না মাছে ভাতে বাঙালি। বিভিন্ন ধরনের মাছ আমাদের বাঙালিদের পাতে দেখা যায়। সেইসব মাছের মধ্যে কই মাছ হলো একটা খুব পরিচিত একটা নাম, আর আমার আজকের রেসিপি হলো খুব পুরানো একটি পপুলার রেসিপি “তেল কই” (Tel Koi)। তেল কই নামটা শুনেই বুজতে পারছো যে কই মাছের পাশাপাশি সরষের তেল হলো এই রান্নার মূল উপকরণ। এই রান্নাটা যতটাই rich ঠিক ততটাই testy হয়। এই তেল কই রান্নাটা আমার মায়ের থেকে শেখা, আমি যখন নিজের মতো করে এই রান্নাটা করি তখন পেঁয়াজ বাটা দিয়ে করি যেটা আমার বাড়ির সবার সাথে সাথে আমার মায়েরও খুব পছন্দের। কিন্তু মা যেটা করে তাতে কোনো পেঁয়াজ বাটার ব্যবহার করে না, কিন্তু সত্যি বলছি মায়ের রান্নার স্বাদটাই আমার কাছে অতুলনীয় লাগে। কারণ তাতে মায়ের হাতের ছোঁয়া আছে। আর এই বাপারটাতে আশাকরি তোমরাও আমার সাথে একমত হবে।

কিছু মজাদার তথ্য:

কইমাছ এমন একটি মাছ যা পুষ্টিগুণে ভরপুর। প্রথমতঃ ছোটদের Brain growth এর সময় এই মাছ খাওয়ালে বুদ্ধির বিকাশ ঘটে, হাড়ের জন্যও এই মাছ খুব উপযোগী। তাছাড়া শৈশবকালে যদি হাঁপানির সমস্যা থাকে এই মাছ নিয়মিত খেলে তা নির্মূল হয়। কইমাছ খেলে অনেকে রকম রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ে। কইমাছকে আমরা জিওল মাছ বলে থাকি তার কারণ কইমাছ অনেকদিন বাঁচে কিন্তু তোমরা কি জানো কতদিন পর্যন্ত বাঁচে? ৫০ বছরেরও বেশি বাঁচতে পারে যদি ঠিকভাবে তাদের রাখা যায়। শুনলে অবাক হবে ২২৬ বছর পর্যন্ত কইমাছ বাঁচার রেকর্ড আছে। জাপানে কইমাছ Love & Friendship এর প্রতীক হিসাবে মানা হয়। কইমাছকে আমরা কেনো Fengshui হিসাবে ব্যবহার করি জানো? কারণ এই মাছ খুব শক্তিশালী হয়, তাছাড়া এরা কারেন্টের বিপরীতে বা উজানের বিপরীতে চলতে পারে, তাই আমরা মনেকরি এই মাছ হলো সৌভাগ্য, সাফল্য ও সাহসের প্রতীক।

চলো আর দেরী না করে ঝটপট রেসিপিটা শুরু করা যাক।

উপকরণ
  • কইমাছ – ৬-৭ টি
  • বড়মাপের পেঁয়াজ (বাটা) – ১ টি
  • আদাবাটা – হাফ চা চামচ
  • হলুদ গুঁড়ো – ১ চা চামচ
  • লংকা গুঁড়ো – ১ চা চামচ
  • শুকনো লঙ্কা গোটা – ১ টি
  • কালো জিরে – হাফ চা চামচ
  • কাঁচা লঙ্কা চেরা – ৪-৫ টি
  • পরিমান মতো সরষের তেল
  • নুন স্বাদ অনুযায়ী

সময় প্রয়োজন : প্রায় ৩০ মিনিট

প্রণালী

স্টেপ ১

আমরা আমাদের শৈশবকাল থেকে দেখে আসছি যে তেল কই বানানোর জন্য গোটা কইমাছের ব্যবহার করা হয়। তাই এই রেসিপিতেও গোটা কইমাছের ব্যবহার হয়েছে। প্রথমে কইমাছ গুলি আঁশ খুব সাবধানে ছাড়িয়ে ভলোভাবে পরিষ্কার করে নিতে হবে, এরপর মাছগুলির মধ্যে ভলোভাবে নুন, হলুদ মাখিয়ে ১৫ মিনিট রেখে দিতে হবে।

স্টেপ ২

১৫ মিনিট পর কড়াইতে তেল গরম করে, মাঝারি আঁচে সব মাছগুলি ভলোভাবে ভেজে তেল থেকে তুলে নিতে হবে। কইমাছ অনেকক্ষণ ধরে ভাজলে শক্ত ও কড়া হয়ে যায়, তাই বন্ধুরা এটা অবশ্যই মনে রাখবে এই মাছ বেশি সময় ধরে ভাজবেনা।

স্টেপ ৩

এরপর ওই মাছ ভাজার তেলের মধ্যে শুকনো লঙ্কা দিয়ে ভাজতে হবে, লঙ্কার রং change হলে বা ভাজা লঙ্কার গন্ধ বের হলে তাতে কালো জিরে দিয়ে নাড়াচাড়া করতে হবে। এরপর কড়াইতে পেঁয়াজ বাটা দিয়ে ভলোভাবে ভাজতে হবে পেঁয়াজের রং বাদামি হওয়া পর্যন্ত।

স্টেপ ৪

এরপর আদা বাটা, হলুদ, লঙ্কাগুড়ো, নুন, চিনি, ও সামান্য জল দিয়ে একটা paste বানাতে হবে। পেঁয়াজের রং বাদামি হলে তাতে ওই paste মিশিয়ে দিতে হবে। বন্ধুরা সমস্ত মশলা direct তেলে না দিয়ে paste বানিয়ে দিলে তাতে রংও ভালো আসে আর মশলা পুড়ে যাবার ভয় থাকেনা।

স্টেপ ৫

এইবার ওই মশলা কম আঁচে ভলোভাবে কষতে হবে। হাত না থামিয়ে একটু ধৈর্য ধরে মশলা কষতে হবে নাহলে মশলা কড়ার গায়ে লেগে যেতে পারে। মশলা যখন তেল ছাড়তে শুরু করবে তখন পরিমান মত জল কড়াইতে দিতে হবে। ওই জল ভলোভাবে মিশিয়ে দিতে হবে মশলার সঙ্গে, যখন এটা ফুটতে শুরু করবে তখন এর মধ্যে কইমাছ ও চেরা লঙ্কা দিয়ে কড়াইটা চাপা দিয়ে দিতে হবে।

স্টেপ ৬

যখন গ্রেভি টা একটু ঘন হয়ে আসবে তখন তা কড়াই থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবশেণ কর। বন্ধুরা সবশেষে আমার একটা কথা বলার আছে, সেটা হলো এই recipe-র নাম যহেতু তেলকই, এর গ্রেভি টা হয় oil base, আমি এখানে তেলের পরিমান একটু বেশি করেই দিয়েছি, তোমরা তোমাদের সুবিধামতো তেল ব্যবহার করো। কিন্তু এটাও সত্যি যে বেশি তেলেই এর teste বেশি ভালো হয়।

Please Note: If you are comfortable with English only then Check below, all the Ingredients and Procedure is clearly written in English for your convenience.

Recipe: Tel Koi

We Bengalis are fish lovers, so we must have fish every day. Different types of fish can be seen in the plates of Bengalis. Koi fish is a common name among those fish, and my today’s recipe is a very old popular recipe “Tel Koi”.

You can assume by the name of “Tel Koi” where the fish and mustard oil are the main ingredients of this cooking. This dish is just as tasty as it is rich. I learned how to cook this Tel Koi from my mother. When I cook this on my own, I make an onion paste which is very much liked by my mother as well as everyone in my house, but to be honest, the taste of my mother’s cooking is incomparable. Because it has the touch of a mother’s hand. And I hope you will agree with me on this matter.

INGREDIENTS
  • Koi Fish – 6-7 pics
  • 1 big size Onion Paste
  • Ginger Paste – ½ tsp
  • Turmeric Powder – 2 tsp
  • Red Chili Powder – 1 tsp
  • Dry Red Chili – 2 pice
  • Salt as per taste
  • Kalo jeere/Kalonji/Nigella seeds – ½ tsp
  • Green chilies (slitted length wise) – 4 to 5
  • Enough Mustard oil

TIME REQUIRED : Less than 30 minutes

PROCEDURE

STEP 1

Tel Koi is made with whole fish. Hence the use of whole Koi fish. Wash thoroughly, clean the guts and marinate with salt and turmeric powder on the Koi fishes, and set aside for 15 mins.

STEP 2

In a kadhai heat mustard oil and fry the fish over medium flame. Fry both sides and keep aside. Don’t fry Koi fishes for a long time, otherwise, they’ll become chewy.

STEP 3

In the same pan heat dry chili and kalo jeera. once it splutters, then add onion paste and fry till golden brown.

STEP 4

Make a paste with ginger, turmeric, red chili, salt, sugar and a little water. Pour the paste into the pan and stir for another few times.

STEP 5

Become spice come dry and, starts to leave on the Kadai sides, apply the little water. Mix in and bring it to boil then add the fish and green chili.

STEP 6

Cover the Kadai and cook till gravy become thick. Remove the Tel Koi from heat and put in a serving plate and serve with steamed rice.

*** If you are looking for something different fish recipe then the Tangra Macher Jhal is another interesting recipe for you. ***

Click here to know more about the Crap Fish nutrition value.
Courtesy : www.healthbenefitstimes.com

foodsfunda
Dedicated to all the food lovers. We share Easy Homemade Recipes, Experimental Recipes, Quick Recipes and lot's of Tips and Hacks which will makes your life more easy and problem FREE.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *