Home > Course > পিঁয়াজকলির সাথে ট্যাংরা মাছের ঝাল, অবশ্যই আসবে জিভে জল

পিঁয়াজকলির সাথে ট্যাংরা মাছের ঝাল, অবশ্যই আসবে জিভে জল

tangra-fish-curry or tangra macher jhal

আমার আজকের রেসিপি হল পিঁয়াজকলি দিয়ে ট্যাংরা মাছের ঝাল (Tangra Macher Jhal)। ট্যাংরা মাছ হল এক ধরনের ছোটো ক্যাটফিস, এই মাছে আঁশ থাকেনা। এই মাছ হল মাংসাশী। তাছাড়া ট্যাংরা মাছ একটি অতি সুস্বাদু মাছ। এই মাছ নিয়মিত না হলেও মাঝে মধ্যে আমদের সকলের বাড়িতেই আসে।আর যেহেতু ট্যাংরা মাছ সুস্বাদু তাই, তার প্রতিটি পদ যেমন-ট্যাংরা মাছের ঝোল, ঝাল, চর্চরি, ভাপা সবই খেতে দারুন।আজকে যে পিঁয়াজকলি দিয়ে ট্যাংরা মাছের ঝাল আমি তোমাদের সাথে শেয়ার করব,তা হল আমার মায়ের অবদান।আগে ট্যাংরা মাছ রান্না করতে আমি খুব ভয় পেতাম। কারনটা হল,ট্যাংরা মাছ তেলে দিলেই ফাটতে শুরু করে তা তোমদের সকলেরই জানা।পরে আমি আমার মায়ের কাছ থেকে জেনেছি কড়াইতে আগে নুন দিয়ে দিলে তাহলে আর মাছ ফাটেনা।ট্যাংরা মাছের সব রান্নার মধ্যে পিঁয়াজকলি দিয়ে ঝাল আমার সব থেকে বেস্ট বলে মনে হয়।তোমরাও ট্রাই করে দেখো ভালো লাগবেই।

ট্যাংরা যেহেতু একধরনের ক্যাটফিশ, তাই এর একাধিক হেলথ বেনিফিটস আছে ও পুষ্টিগুনে ভরপুর। ব্লাড প্রেসার কন্ট্রোল করে, হার্ট ভালো রাখে, ইমুউনিটি পাওয়ার বাড়ায়। তাছাড়া যারা নিজেদের ফিগার সমন্ধে সচেতন, তারা ক্যালরির চিন্তা না করে, নিশ্চিন্তে এই মাছ খেতে পারো, আমাদের বর্তমান পরিস্থিতিতে করনার সাথে লড়াই করতে গেলে ইমুউনিটি পাওয়ার বাড়ানো খুব-ই প্রয়োজন। তাই যে শাক সবজি বা মাছ বা মাংস খেলে আমাদের উপকার হবে, তা নিয়মিত খাওয়া দরকার।

কিছু অজানা তথ্য :


ট্যাংরা হল বিশ্বের প্রাচীনতম মাছ। ট্যাংরা বা এই ধরনের ক্যাটফিস সব ধরনের পরিবেশের সাথে নিজেদের খাপ খাইয়ে নিতে পারে বলে, প্রায় সব জায়গায় এই মাছ পাওয়া যায়। ট্যাংরা জায়গার নামকরন হয়েছিল কেন জানো কি? এই জায়গার জলাশয়ে এক ধরনের মাছ দেখা যেত, যার নাম ছিল ট্যাংরা। তাই জায়গার নাম ও হয়ে যায় ট্যাংরা।

চলো আর দেরী না করে ঝটপট ট্যাংরা মাছের ঝাল (Tangra Macher Jhal) রেসিপিটা শুরু করা যাক।

উপকরণ
  • ট্যাংরা মাছ – ৬ থেকে ৮টা
  • পিঁয়াজকলি (১ ইঞ্চি টুকরো করে কাটা) – ২ কাপ
  • পিঁয়াজ (বাটা) – ২ টো
  • কাঁচালঙ্কা চেরা – ২ থেকে ৩টে
  • টমাটো কুচি – ২ টো
  • আদা বাটা – ১ চা চামচ
  • কালো জিরে – হাফ চা চামচ
  • হলুদগুঁড়ো – ১ চা চামচ
  • লঙ্কাগুঁড়ো – ১ চা চামচ
  • সরষের তেল – ৪-৫ টেবিল চামচ
  • নুন স্বাদ মত
  • চিনি স্বাদ মত

সময় প্রয়োজন : প্রায় ৩০ মিনিট

প্রণালী

স্টেপ ১

প্রথমে মাছগুলি ধুয়ে পরিস্কার করে, তাতে ভালোভাবে নুন, হলুদ মাখিয়ে ১৫ থেকে ২০মিনিট রাখতে হবে।

স্টেপ ২

এরপর একটি প্যান-এ তেল গরম করে নুন, হলুদ মাখানো ট্যাংরা মাছগুলো ভালোভাবে ভেজে তুলে নিতে হবে।

স্টেপ ৩

ওই একই প্যান-এ পিঁয়াজকলি ভেজে তুলে নিতে হবে।

স্টেপ ৪

সামান্য একটু তেল ওই প্যান-এ গরম করে তাতে কালো জিরে ফোরন দিতে হবে। এরপর ওই তেলে পিঁয়াজ বাটা দিয়ে হাল্কা বাদামী করে ভাজতে হবে।

স্টেপ ৫

পিঁয়াজের কালার চেঞ্জ হতে শুরু করলে, তাতে একে একে আদা বাটা,টমাটো, গুড়োলঙ্কা, হলুদগুড়ো, নুন ও সামান্য চিনি দিয়ে কষতে হবে। কষতে কষতে যখন মশলা থেকে তেল আলাদা হতে শুরু করবে, তখন পরিমান মত জল দিয়ে ফুটতে দিতে হবে।

স্টেপ ৬

জল ফুটতে শুরু করলে তাতে ভাজা মাছ ও কাঁচালঙ্কা দিয়ে মাঝারি আাঁচে চাপা দিয়ে মাছ নরম হওয়া অবধি রান্না করতে হবে।

স্টেপ ৭

গ্রেভি ঘন হতে শুরু করলে প্যান থেকে নামিয়ে, গরম গরম ভাতের সাথে পরিবেশন কর।

Please Note: If you are comfortable with English only then Check below, all the Ingredients and Procedure is clearly written in English for your convenience.

Recipe: Tangra Macher Jhal

My today’s recipe is Tangra Macher Jhal with spring onion. Tangra fish is a small kind of catfish, this fish does not have scales. Tangra fish is Carnivorous fish. Catfish usually have multiple health benefits and are rich in nutrients. Controls blood pressure, keeps heart healthy, boosts immunity. Moreover, those who are figure conscious, they can easily eat this fish without worrying about calories, it is very necessary to increase the immunity power to fight with Corona in our current situation. So we need to eat vegetables or fish or meat that will boost our immunity regularly. Since Tangra fish is so delicious, and we can eat this fish from time to time. There are different types of dishes made with Tangra fish, like Jhol, Jhal, Charchari, Vapa.

Some Unknown Facts :


Tangra is the oldest fish in the world. This fish is found almost everywhere as Tangra or this type of catfish can adapt to all types of environments. Do you know why the place was named Tangra? There was a big pond in this place and so many Tangra Fishes were seen over there. So the name of the place became Tangra.

All right! let’s focus on the recipe. 🙂

INGREDIENTS
  • Tangra fish: 6-8 pic
  • Spring Onion chopped: 1/2 bunch
  • Onion paste: 2 large
  • Green chilli(Slitted): 2-3
  • Tomato: 2 medium
  • Ginger paste: 1tsp
  • Kalo Jira: 1/2 tsp
  • Red chilli powder: 1 tsp
  • Turmeric powder: 2tsp
  • Salt (to taste)
  • Sugar (to taste)
  • Mustard Oil

TIME REQUIRED : Less than 30 minutes

PROCEDURE

STEP 1

At first, clean the fish, then sprinkle the turmeric powder and salt on the fish and rub them off, and after that hold on for 15-20 minutes.

STEP 2

Heat some oil in a saucepan, fry the fish until both sides have light brown, and then remove the fried fish in the saucepan and place aside.

STEP 3

Now take a saucepan and add the chopped spring onions and saute until translucent. Once it’s done place aside.

STEP 4

In the saucepan, pour in some oil and kalo Jira, and then add the onion paste and saute until onion turns light brown.

STEP 5

Next add the paste of Ginger, Red Chilli powder, Tomatoes, Turmeric powder, Salt, and Sugar and saute for a few mins, once the oil begins to separate from the masala add some water and bring it to boil.

STEP 6

Add spring onion , green chilies, and Tangra fish to keep it cooked for a few mins with a cover.

STEP 7

Open the lid after a few mins and check for your desired gravy consistency and remove it from the pan serving hot with plain rice.
*** If you like something different fish recipe then try this Tel Koi***
foodsfunda
Dedicated to all the food lovers. We share Easy Homemade Recipes, Experimental Recipes, Quick Recipes and lot's of Tips and Hacks which will makes your life more easy and problem FREE.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *