Home > Course > Curries > জিভে জল আনা ইলিশমাছের টক খুব সহজেেই বানান আজই

জিভে জল আনা ইলিশমাছের টক খুব সহজেেই বানান আজই

Ilish-Macher-Tok

বন্ধুরা তোমরাতো অনেক রকমের টক খেয়েছ, আজকে আমার রেসিপি ইলিশমাছের টক(Ilish Macher Tok) একবার ট্রাই করে দেখো, আশা করছি ভালো লাগবে। ইলিশ এমন একটি মাছ, যা ভাজা থেকে শুরু করে ভাপা, ঝোল, ঝাল, পাতুরি, টক সবই অতুলনীয়। ইলিশ পছন্দ করেনা এমন মানুষ হয়ত হাতে গোনা পাওয়া যাবে, তাই সমস্ত ইলিশ প্রেমীদের জন্যে আজকের এই জিভে জল আনা ইলিশমাছের টক আমি শেয়ার করলাম। অনেকে এই টকে বিভিন্ন সবজি দিয়ে থাকে কিন্তু আমার তো মনে হয় সবজি ছারাই এই টক ফাটাফাটি।

কিছু অজানা তথ্য :

ইলিশমাছ সাধারনত বর্ষার সময়ই বাজারে বেশী দেখা যায়, এটা আমরা সকলেই জানি, কারণ এই সময় মাছের আমদানী বাজারে বেশী থাকে। তাই সবার বাড়িতেও এই সময় অন্য মাছ বাদ দিয়ে ইলিশ মাছের আধিক্য বেশী দেখা যায়। কিন্তু তোমরা কি এটা জানো বন্ধুরা বাংলাদেশে একটা উৎসব ছিল ইলিশ পান্তার, যা পয়লা বৈশাখে পালন করা হত। সেখানকার মানুষ অনেক অনেক দাম দিয়ে হলেও এই মাছ কিনতো এই উৎসবেের কারনে। কিন্তু সেই উত্সব এখন আর পালন করা হয়না অনেকদিন থেকেই তার কারন, গরমকালে সাধারনত ইলিশ মাছ পরিনত হয়ে উঠে ব্রিডিং-এর জন্য। আর সেই সময় যদি মাছ ধরে নেওয়া হয়, তাহলে তো বাজারে মাছের আমদানী অনেক কমে যাবে, তাই এই সময় মাছ ধরা আইন করে নিশেধাজ্ঞা জারী করা হয়েছে।

চলো আর দেরী না করে ঝটপট ইলিশমাছের টক শুরু করা যাক।

উপকরণ
  • ইলিশ মাছ – ৫ পিস
  • সরষে – হাফ চা চামচ
  • তেতুলের পাল্প – ২ চা চামচ
  • গোটা শুকনোলঙ্কা – ১ থেকে ২টো
  • চিনি – ৩ টেবিল চামচ
  • হলুদ গুড়ো – হাফ চা চামচ
  • সরষের তেল – ৩ টেবিল চামচ
  • নুন স্বাদ মত

সময় প্রয়োজন : প্রায় 15 মিনিট

প্রণালী

স্টেপ ১

প্রথমে মাছগুলোকে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে, এরপর ভালোভাবে মাছে নুন ও হলুদ মাখিয়ে কিছুক্ষন রাখতে হবে।

স্টেপ ২

একটি প্যান-এ তেল গরম করে মাছগুলিকে ভেজে তুলে নিতে হবে। এটা মনে রাখবে ইলিশ মাছকে আমরা বেশী কড়া করে ভাজবনা, তাহলে মাছের মধ্যে রস ঢুকবেনা, আর মাছের নরম ব্যাপারটাও চলে যাবে।

স্টেপ ৩

এরপর ওই তেলের মধ্যে গোটা শুকনোলঙ্কা ও সরষে ফোড়ন দিয়ে দেব।

স্টেপ ৪

তেতুলের পাল্পটা হাফ কাপ জলে গুলে নিতে হবে। ফোড়ন যখন ফাটতে শুরু করবে তখন জলে গোলা পাল্প ওই তেলে ঢেলে দিতে হবে। জল ফুটে উঠলে তাতে আরো দেড় কাপ গরম জল ও পরিমান মত নুন দিয়ে জোর আঁচে ফোটাতে হবে। এই টক খুব পাতলা হয়, ও অনেক পরিমানে জুস থাকে, তাই জলটা একটু পরিমানে বেশিই দিতে হবে।

স্টেপ ৫

জল ফুটে উঠলে তাতে ভাজা ইলিশ মাছ ও স্বাদ মত চিনি দিয়ে কম আঁচে চাপা দিয়ে ৫ মিনিট মত রান্না করতে হবে।

স্টেপ ৬

ইলিশ মাছের টক তৈরী হয়ে গেল এবার গরম ভাতের সাথে খেয়ে জানাও আমাকে কেমন লাগলো?

Please Note: If you are comfortable with English only then Check below, all the Ingredients and Procedure is clearly written in English for your convenience.

Recipe: Ilish Macher Tok

Friends, you have eaten a lot of Tok (Pickles). Try my recipe Ilish Macher Tok today, I hope you like it. Ilish or Hilsa is that kind of fish where you can use it in many ways, like Vapa, Jhol, Jhal, Paturi, Tok, etc. all these are awesome. There are fewer people who don’t like Hilsa, so for all the Hilsa lovers, I shared today’s Ilish Macher Tok recipe. Many people have different vegetables in this Ilish Macher Tok but I think this Tok is so tasty without vegetables.

Some Unknown Facts :


Ilisa fish is usually seen in the market during the monsoon season, which we all know, and it also imports more at this time. Therefore, except for other fish, Hilsa fish is more abundant in everyone’s house at this time. But did you know, “Hilsa Pantar” was a festival in Bangladesh, which was celebrated on the 1st Boishakh (14th April). The people there used to buy this fish even though it was very expensive because of this festival. But that festival is no longer celebrated for a long time because, in the summer, Hilsa fish usually turns into for breeding. And if fish is caught at that time, then the import of fish in the market will be much less, so at this time the fishing has been banned by the law.

If you want to know more about Hilsa fish (Ilish) then Click Here!

So, let’s start this “Ilish Macher Tok” without wasting more time.

INGREDIENTS
  • Hilsa fish – 5 pieces
  • Mustered Seeds – 1/2 tsp
  • Tarmarind pulp- 2 tsp
  • Dry Red Chillies 1-2 pieces
  • Sugar – 3 tbsp
  • Turmaric powder – 1/2 tsp
  • Musterd Oil – 3 tbsp
  • Salt to taste

TIME REQUIRED : 10 mins to prepare and 15 mins to cook

PROCEDURE

STEP 1

Take cleaned & washed fish. Marinate the fish with salt & turmeric powder.

STEP 2

Heat oil in a saucepan and fry the fish pieces. Hold the fish aside.

STEP 3

Then add whole spices(Mustard seed & dry red chili) & wait to crackle.

STEP 4

Tamarind pulp should be dissolved in half a cup of water. when the whole spice is crackle, then add salt and turmeric. when the water becomes boil add One and a half cups of boiling water. and cook in high flames. In the end, the delicious recipe should have enough liquid. So adjust the water as much as needed.

STEP 5

Add sugar and bring it to boil. Once boiling started, add fried fish and cook for five minutes by covering the pan with lid.

STEP 6

Turn off the fire and serve with lightly steamed rice.
There are several other Sweet & Sour unique recipe with tarmarind past Soya Achar
foodsfunda
Dedicated to all the food lovers. We share Easy Homemade Recipes, Experimental Recipes, Quick Recipes and lot's of Tips and Hacks which will makes your life more easy and problem FREE.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *